রূপগঞ্জে গাজী পিসিআর ল্যাব উদ্বোধন

শীর্ষ সংবাদ

নিউজ রূপগঞ্জ ডটকম:

বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীর প্রতীকের নিজস্ব অর্থায়নে এবং গাজী গ্রুপের উপ-ব্যবস্থাপনা পরিচালক তরুণ শিল্প উদ্যোক্তা বিসিবি ও যমুনা ব্যাংকের পরিচালক গাজী গোলাম মর্তুজা পাপ্পার উদ্যোগে রূপগঞ্জে করোনাভাইরাস পরীক্ষার জন্য গাজী কোভিড-১৯ রিয়েল টাইম পিসিআর টেস্ট ল্যাব উদ্বোধন করা হয়েছে। বুধবার ( ২৯ এপ্রিল ) দুপুরে ভিডিও কনফারেন্সের মাধ্যমে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী ডা: জাহিদ মালেক এবং নারায়ণগঞ্জ ১ আসনের সংসদ সদস্য বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীর প্রতীক যৌথভাবে কাঞ্চনের বেস্টওয়ে সিটিতে গাজী কোভিড-১৯ রিয়েল টাইম পিসিআর টেস্ট ল্যাব উদ্বোধন করেন। ল্যাবটি স্থাপনের জন্য নারায়ণগঞ্জবাসীর প্রাণের দাবি ছিলো। করোনার হটজোন নারায়ণগঞ্জের প্রথম ল্যাব এটি । এখান থেকে নারায়ণগঞ্জবাসীর করোনাভাইরাস পরীক্ষা করা হচ্ছে । এতো দিন নারায়ণগঞ্জের করোনাভাইরাস পরীক্ষার জন্য ঢাকার উপর নির্ভর করে থাকতে হয়েছে। তাতে অনেক রিপোর্ট দিনের পর দিন ঢাকায় আটকে থেকেছে। এখন থেকে সেই দূর্ভোগ দূর হয়েছে। দেশের প্রথম বেসরকারী ল্যাব এটি।
গাজী গ্রুপের উপ-ব্যবস্থাপনা পরিচালক তরুণ শিল্প উদ্যোক্তা বিসিবি ও যমুনা ব্যাংকের পরিচালক গাজী গোলাম মর্তুজা পাপ্পার সঞ্চালনায় ভিডিও কনফারেন্সে বক্তব্য রাখেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী ডা: জাহিদ মালেক এমপি, নারায়ণগঞ্জ ১ আসনের সংসদ সদস্য বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীর প্রতীক, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর ডাক্তার আবুল কালাম আজাদ, পরিকল্পনা ও গবেষণা পরিচালক ইকবাল করিম, নারায়ণগঞ্জ জেলা প্রশাসক জসিম উদ্দিন, পুলিশ সুপার মোহাম্মদ জায়েদুল আলম, সিভিল সার্জন ডা: মোহাম্মদ ইমতিয়াজ, রূপগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মমতাজ বেগম, রূপগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান শাহজাহান ভুইয়া, মহিলা ভাইস চেয়ারম্যান সৈয়দা ফেরদৌসী আলম নীলা, রূপগঞ্জ উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা: সাঈদ আল মামুন, ডাক্তার রুখসানা রায়হান ( ভাইরোলজিস্ট), নারায়ণগঞ্জ প্রেসক্লাবের সভাপতি এড. মাহাবুবুর রহমান মাছুম। অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে যুক্ত হন তারাব পৌরসভার মেয়র হাছিনা গাজী, কাঞ্চন পৌরসভার মেয়র রফিকুল ইসলাম, রূপগঞ্জ প্রেসক্লাবের সভাপতি মীর আব্দুল আলীম, ইউএস বাংলা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক আব্দুল্লাহ আল মামুন, বেস্টওয়ে গ্রুপের চেয়ারম্যান মিজানুর রহমান, দৈনিক সংবাদচর্চার সম্পাদক ও প্রকাশক মো: মুন্না খাঁন।
এসময় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী ডা: জাহিদ মালেক বলেন, নারায়ণগঞ্জের সেম্পলগুলো রূপগঞ্জে টেস্ট হোক এটিই আমি মনে করি। আমাদের স্বাস্থ্য বিভাগের যে কর্মকর্তারা রয়েছেন তাদেরকে আমাদের এই পরামর্শ রইল।
তিনি বলেন, বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীর প্রতীককে ধন্যবাদ জানাচ্ছি। যার উদ্যোগে এই নারায়ণগঞ্জে যেটা বাংলাদেশে করোনা ভাইরাসের জন্য হটস্পট। এখানে পিসিআর ল্যাব খুবই জরুরি ছিলো। সেই ল্যাবটি উনি নিজ উদ্যোগে স্থাপন করেছেন। তার জন্যে উনাকে আন্তরিক ভাবে ধন্যবাদ জানাচ্ছি। উনার প্রতিষ্ঠানের যারা আছেন, বিশেষ করে উনার ছেলে উনার মিসেস এবং এই প্রতিষ্ঠানের চেয়ারম্যান এমডি যারা আছেন। যারা এই ল্যাবের ব্যবস্থা করেছে তাদেরও ধন্যবাদ জানাই। বিশেষ করে আমি মাননীয় প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানাই। যিনি কোভিড যুদ্ধে আমাদেরকে সরাসরি আমাদের সাহায্য সহযোগিতা এরং পরামর্শ দিয়ে যাচ্ছেন । আপনারা জানান নারায়ণগঞ্জ একটি হট স্পট। বাংলাদেশে যত রোগী আছে তার একটি বিরাট অংশ আমরা নারায়ণগঞ্জ থেকে পেয়ে থাকি। আজকে এই পিসিআর ল্যাব এখানে স্থাপনের মাধ্যমে আমি মনে করি আমাদের রোগীর যে শনাক্তকরণ আমাদের সেই সক্ষমতা বৃদ্ধি পেল। যার মাধ্যমে আমাদের রোগীকে আইসোলেশনে নেওয়া ,চিকিৎসা দেওয়া সেই সক্ষমতা বৃদ্ধি পেল। তাতে আমি মনে করি সংক্রমনে কমবে এবং অনেক জীবন রক্ষা পাবে। আপনারা জানেন আমরা কাজটি শুরু করেছিলাম মাত্র ১ টি ল্যাব নিয়ে। এখন সেই ল্যাব প্রায় ২২ টি।

মন্ত্রী বলেন, বেসরকারীভাবে এই প্রথম ল্যাব চালু হলো । আমি সত্যিই আনন্দিত। এই সময় এই ল্যাবটি চালু হওয়াতে নারায়ণগঞ্জবাসীর জন্যে একটি বিরাট আমি মনে করি উপহার হলো। বিরাট সাহায্য হলো। আমি আশা করব আরো যারা বেসরকারী প্রতিষ্ঠান আছে বাংলাদেশে তারাও এগিয়ে আসবেন গাজী গ্রুপের মতো। তাদের এলাকাতে ল্যাব স্থাপনের মাধ্যমে পরীক্ষা বৃদ্ধি করবে। যতবেশি পরীক্ষা করতে পারব ততবেশি শনাক্ত হবে। আমরা বেশি রোগীকে চিকিৎসা দিতে পারব, আইসোলেশনে নিতে পারব এবং সংক্রমন কমে যাবে।
তিনি বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর নেতৃত্বে আমরা কাজ করে যাচ্ছি। ১১০ টি কোভিড হাসপাতাল আমরা স্থাপন করেছি। নারায়ণগঞ্জেও স্থাপিত হয়েছে। আমরা পিপিই দেওয়ার ব্যবস্থা করেছি। প্রত্যেকদিন ৫০ হাজার লেগে থাকে তা আমরা ব্যবস্থা করেছি।একমাস আগেও কোনো ব্যবস্থা ছিলো না। লক্ষাধিক লোক আমরা কোয়ারেন্টাইনে রেখেছি। বাংলাদেশ ইউরোপ এবং আমেরিকার তুলনায় বাংলাদেশ অনেক ভালোই আছে। সকালের কাজের মাধ্যমেই আমরা কমে রাখতে পারছি। করোনার বিরুদ্ধে একদিকে আমাদের যুদ্ধ করতে হবে অন্যদিকে আমাদের অর্থনীতিকে দেশে বাঁচিয়ে রাখতে হবে। আবারও আমি গাজী গ্রুপকে ধন্যবাদ জানাই উনারা ভালো সময়েও বাংলাদেশকে খেলাধুলার উপহার দিয়ে থাকেন। আজকে একটা ক্রাইসিস মোমেন্ট আছে সেই ক্রাইসিস মোমেন্টেও উনারা এগিয়ে আসছেন একটি ল্যাব যার মাধ্যমে চিকিৎসার একটি ভালো ব্যবস্থা উনারা করে দিলেন। সত্যিই আমি গাজী গোলাম দস্তগীর ভাইকে আন্তরিকভাবে আমি ধন্যবাদ জানাই।

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানিয়ে বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীর প্রতীক বলেন, প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার ঐকান্তিক প্রচেষ্টায় আমরা সারা পৃথিবী থেকে আমরা অনেক ভালো আছি এই করোন ভাইরাস থেকে ।তারপরও আমাদের নারায়ণগঞ্জ হটজোনে পরিণত হয়েছে । হটজোন হওয়ার কারণে আমরা বুঝতে পারছি যে এখানে একটু সমস্যা রয়েছে। কারণ নারায়ণগঞ্জ শিল্পনগরী। এখানে বিভিন্ন জেলার মানুষ বসবাস করেন। ভিডিও কনফারেন্সের মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রী বলেছেন নারায়ণগঞ্জ কি ঢাকার উপর নির্ভরশীল। তখন আমরা চিন্তা করেছি নারায়ণগঞ্জ ঢাকার উপর নির্ভরশীল না হয়ে নিজের পায়ে দাঁড়াতে হবে। তাই আমরা গাজী গ্রুপের উদ্যোগে ল্যাব স্থাপনের কাজ শুরু করি। সেই উদ্যোগে আমরা যাতে সফল হতে পারি সবার কাছে দোয়া এবং সহযোগিতা কামনা করছি।
গাজী গ্রুপের উপ-ব্যবস্থাপনা পরিচালক তরুণ শিল্প উদ্যোক্তা বিসিবি ও যমুনা ব্যাংকের পরিচালক গাজী গোলাম মর্তুজা পাপ্পা বলেন, আন্তর্জাতিক মানবজায় রেখে ল্যাব স্থাপন হয়েছে। স্বাস্থ্য মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট দপ্তর ল্যাবের অনুমোদন দিয়েছেন। নমুনা সংগ্রহের জন্য হটলাইন চালু রয়েছে। কল পাওয়া মাত্রই নমুনা সংগ্রহে নিয়োজিতরা চলে যাবে। প্রস্তুত রয়েছে মাইক্রোবায়োলজিস্ট, চিকিৎসক, নার্স ও এ্যাম্বুলেন্স।
তিনি বলেন, নমুনা সংগ্রহের চার ঘন্টার মধ্যে ফলাফল পাওয়া যাবে। প্রয়োজনে রোগীদের বাড়ি বাড়ি গিয়ে করোনাভাইরাসের নমুনা সংগ্রহ করা হবে। এটা শুধু রূপগঞ্জের জন্য নয় সারা নারায়ণগঞ্জের মানুষের করোনাভাইরাস পরীক্ষা করা হবে। সম্ভব হলে নারায়ণগঞ্জের আশপাশের জেলারও নমুনা পরীক্ষা করা হবে। এখানে যত্নসহকারে রোগীদের সেবা দেওয়া হচ্ছে। ল্যাবে কোনো রোগী থাকবে না।

অনুষ্ঠানে যুক্ত হওয়ার জন্য সকল অতিথিবৃন্দকে আন্তরিক ধন্যবাদ জানিয়েছেন গাজী গ্রুপের উপ-ব্যবস্থাপনা পরিচালক তরুণ শিল্প উদ্যোক্তা বিসিবি ও যমুনা ব্যাংকের পরিচালক গাজী গোলাম মর্তুজা পাপ্পা।
এদিকে নারায়ণগঞ্জে প্রথম ল্যাব স্থাপনের জন্য স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তাবৃন্দ, জেলা প্রশাসক জসিম উদ্দিন, পুলিশ সুপার মোহাম্মদ জায়েদুল আলম, সিভিল সার্জন ডা: মো: ইমতিয়াজ, রূপগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মমতাজ বেগম, স্বাস্থ্য কর্মকর্তা ডাক্তার সাইদ আল মামুনসহ নারায়ণগঞ্জের সর্বস্তরের জনগণ বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীর প্রতীক ও তার পুত্র গাজী গোলাম মর্তুজা পাপ্পাকে ধন্যবাদ জানিয়েছেন।

শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *