যে কারণে বি শ্রেণীতে না.গঞ্জ

নারায়ণগঞ্জ শীর্ষ সংবাদ

দেশের ৬৪ জেলার শ্রেণিবিন্যাস করা হয়েছে। এ, বি এবং সি ক্যাটাগরিতে ভাগ করে পরিপত্র জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ। পুনরায় বি শ্রেণীতে রয়েছে নারায়ণগঞ্জ জেলা। এতে হতাশ নারায়ণগঞ্জবাসী। তারা দাবি করেছে নারায়ণগঞ্জ থেকে সরকার সবচেয়ে বেশি কর পায় । দেশের সবচেয়ে ধনী জেলা নারায়ণগঞ্জ। সেই জেলা বি শ্রেণীর মর্যাদা পাবে তা মেনে নেওয়া যায় না।

যে কারণে বি শ্রেণীতে নারায়ণগঞ্জ জেলা:

নতুন নিয়ম অনুযায়ী ৮ বা তার থেকে বেশি উপজেলা নিয়ে গঠিত জেলা ‘এ’ ক্যাটাগরিতে থাকবে। ৫ থেকে ৭টি উপজেলা নিয়ে গঠিত জেলা ‘বি’ ক্যাটাগরি এবং পাঁচটির কম উপজেলা নিয়ে গঠিত জেলাকে ‘সি’ ক্যাটাগরিতে ভাগ করা হয়েছে। আর অবস্থানগত কারণে গুরুত্বপূর্ণ জেলাগুলোকে দেওয়া হয়েছে বিশেষ গুরুত্ব।

সম্প্রতি জারি করা পরিপত্রে বলা হয়েছে, নতুন নতুন উপজেলা সৃষ্টি হওয়ায় জেলার এই শ্রেণিবিন্যাস করা হয়েছে।

দেশের জেলাগুলোর হালনাগাদ তথ্য অনুযায়ী, রাজধানী ঢাকা, গাজীপুর, চট্টগ্রাম, খুলনা, রাজশাহী এবং ময়মনসিংহ এই ছয় জেলার গুরুত্ব বিবেচনা করে বিশেষ ক্যাটাগরিতে রাখা হয়েছে। নতুন শ্রেণিবিন্যাস অনুযায়ী ৬৪ জেলার ২৬টি জেলা ‘এ’ ক্যাটাগরিতে, ২৭টি ‘বি’ ক্যাটাগরিতে এবং ৫টি ‘সি’ ক্যাটাগরিতে ভাগ করা হয়েছে।

বিশেষ ক্যাটাগরিতে থাকা ঢাকা জেলা। ঢাকা বিভাগে ‘এ’ শ্রেণির জেলা তিনটি কিশোরগঞ্জ, টাঙ্গাইল ও ফরিদপুর। আর ‘বি’ শ্রেণির জেলা মানিকগঞ্জ, মুন্সিগঞ্জ, নরসিংদি, শরীয়তপুর, নারায়ণগঞ্জ, গোপালগঞ্জ ও রাজবাড়ী। আর মাদারীপুর জেলা ‘সি’ ক্যাটাগরিতে রয়েছে। সব মিলিয়ে ঢাকা বিভাগে ‘এ’ ক্যাটাগরির জেলা তিনটি, ‘বি’ ক্যাটাগরির জেলা সাতটি এবং ‘সি’ ক্যাটাগরির ১টি জেলা। নারায়ণগঞ্জ জেলায় ৫ টি উপজেলা রয়েছে ( সদর, রূপগঞ্জ ,আড়াইহাজার, সোনারগাঁ, বন্দর ) ।

শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *