তারাবতে হচ্ছে বস্ত্র প্রক্রিয়াজাতকরণ ইন্ডাস্ট্রিজ

তারাবো পৌরসভা ফিচার

নিউজ রূপগঞ্জ ডটকম : বস্ত্র ও পাট শিল্পের জন্য বিখ্যাত রূপগঞ্জ তথা নারায়ণগঞ্জ। জেলায় বহু বস্ত্র শিল্পকারখানা রয়েছে। কারখানায় দক্ষ জনবলটাই বেশি দরকার। সেই জনবল তৈরীর জন্য রূপগঞ্জ উপজেলার গোলাকান্দাইলে হচ্ছে সরকারী ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউট এন্ড টেক্সটাইল কলেজ। আর উপজেলার তারাবতে হবে বস্ত্র প্রক্রিয়াজাতকরণ একটি ইন্ডাস্ট্রিজ।

শুক্রবার ( ২৮ আগস্ট) সকালে স্থান পরিদর্শন করেছেন নারায়ণগঞ্জ -১ আসনের সংসদ সদস্য বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীর প্রতীক। এসময় উপস্থিত ছিলেন বাংলাদেশ তাঁত বোর্ডের চেয়ারম্যান মো. শাহ আলম , বস্ত্র অধিদপ্তরের ডিজি দিলিপ কুমার শাহ, রূপগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহ্ নুসরাত জাহান, গোলাকান্দাইল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মঞ্জুর হোসেন ভুঁইয়া, আওয়ামী লীগ নেতা আলহাজ্ব হাবিবুর রহমান হাবিব, রূপগঞ্জ উপজেলা যুবলীগের সভাপতি কামরুল হাসান তুহিন, উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক নাঈম ভুঁইয়াসহ অনেকে।

বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীর প্রতীক সাংবাদিকদের বলেন, রূপগঞ্জে বেশ কয়েকটি জায়গা দেখেছি। গোলাকান্দাইল বিশ্ব রোডের পাশে (৫নং ওয়ার্ড এর নীল ভিটা সংলগ্ন) ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউট এন্ড টেক্সটাইল কলেজের জন্য একটি জায়গা দেখে এসেছি। জায়গাটি দেখে সবার পছন্দ হয়েছে। সরকারী ভাবে কিভাবে জায়গাগুলো নেওয়া যায় , কিভাবে প্রকল্পটি বাস্তবায়ন করা যায় সেই ধরণের আমরা চিন্তাভাবনা করছি। এটা অচিরেই বাস্তবায়ন হবে বলে আমরা আশা করি।

বাংলাদেশ তাঁত বোর্ডের চেয়ারম্যান মো. শাহ আলম বলেন, বাংলাদেশ তাঁত বোর্ড বিশেষ করে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী মহোদয়ের সুযোগ্য নেতৃত্বে এবং উনার সৃজনশীল ভাবনা থেকে বেশ কিছু প্রকল্প গ্রহন করা হচ্ছে। বাংলাদেশ তাঁত বোডের একটি প্রকল্প আছে তারাবতে। সেটি হচ্ছে বঙ্গবন্ধু বস্ত্র ও পাট জাদুঘর। তার সাথে জামদানি শিল্পের উন্নয়নের জন্য জামদানি বিক্রয় কেন্দ্র প্রতিষ্ঠান । বস্ত্র প্রক্রিয়াজাতকরণ একটি ইন্ডাস্ট্রিজ হবে সেখানে। সেখানে অত্যাধুনিক সুযোগ সুবিধা। মাননীয় মন্ত্রী মহোদয়ের ইচ্ছা অনুযায়ী প্রকল্প হাতে নিয়েছি। আশা করছি এই প্রকল্পের মাধ্যমে মন্ত্রী মহোদয়ের এলাকা নয় শুধু সারা বাংলাদেশে অর্থনৈতিকভাবে সমৃদ্ধ হবে। আমরা মন্ত্রী মহোদয়ের নিদের্শনা অনুযায়ী আমাদের প্রকল্প বাস্তবায়নে সচেষ্ট রয়েছি।

বস্ত্র অধিদপ্তরের ডিজি দিলিপ কুমার শাহ বলেন, বস্ত্র অধিদপ্তর মূলত যারা বস্ত্র শিল্পের জন্য কাজ করে থাকে তাদেরকে সহযোগিতা করে । বিএসসি টেক্সটাইল ইঞ্জিনিয়ারি ডিগ্রী দেওয়ার জন্য আমরা সাতটি কলেজ স্থাপনের জন্য পরিকল্পনা নিয়েছি। কারিগরি শিক্ষাবোডের অধীনে আমরা টেক্সটাইল ইনস্টিটিউট এবং ভোকেশনাল টেক্সটাইল ইনস্টিটিউট স্থাপনের পরিকল্পনা নিয়েছি। বর্তমানে সারা দেশে ১৫ টি প্রকল্প বাস্তবায়ন হচ্ছে ।মাননীয় মন্ত্রীর এলাকায় একটি বস্ত্র শিল্পের কলেজ স্থাপনের জন্য একটা স্থান নির্বাচন হয়েছে। এটি একটি বিরাট উদ্যোগ। আমি নারায়ণগঞ্জ জেলার অধিবাসী। আমি গবিত । মাননীয় মন্ত্রীর নেতৃত্বে তার এলাকায় একটি টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ হবে।

মন্ত্রী বলেন, নারায়ণগঞ্জ অনেক বস্ত্র শিল্পকারখানা রয়েছে। এখানেই জনবলটাই বেশি দরকার। সেই জনবল তৈরীর জন্য আমরা টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ তৈরী করব।

রূপগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহ্ নুসরাত জাহান বলেন, আমরা বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের কয়েকটা প্রজেক্টের সম্ভবতা যাচাই করলাম। রূপগঞ্জবাসীর জন্য খুবই আনন্দের বিষয় রূপগঞ্জে একটা বস্ত্র ইনস্টিটিউট এবং টেক্সটাইল কলেজ হবে। এই প্রজেক্টটা বাস্তবায়নের জন্য রূপগঞ্জ উপজেলা প্রশাসনের পক্ষ থেকে যে সকল সহযোগীতার প্রয়োজন তা দেয়ার জন্য আমরা সচেষ্ট থাকব।

গোলাকান্দাইল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মঞ্জুর হোসেন ভুঁইয়া বলেন , গোলাকান্দাইলে টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ হবে কোনোদিন আমরা কল্পনা করতে পারিনি। এই টেক্সটাইল কলেজ যদি এখানে হয় বহু ছেলে মেয়ে এখান থেকে ডিগ্রি অর্জন করতে পারবে। ভালো চাকরি করতে পারবে। স্থানটা গোলাকান্দাইলে ইউনিয়নে নির্ধারণের জন্য গোলাকান্দাইল ইউনিয়নবাসীর পক্ষ থেকে তিনি বস্ত্র ও পাটমন্ত্রীকে ধন্যবাদ জানান ।

এছাড়া তারাবতে বাংলাদেশ তাঁত বোডের একটি প্রকল্প বঙ্গবন্ধু বস্ত্র ও পাট জাদুঘর পরিদর্শন করেছেন বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীর প্রতীক। এসময় বাংলাদেশ তাঁত বোর্ডের চেয়ারম্যান মো. শাহ আলম , বস্ত্র অধিদপ্তরের ডিজি দিলিপ কুমার শাহ, রূপগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহ্ নুসরাত জাহান সহ অনেকে উপস্থিত ছিলেন।

শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *