মুড়াপাড়ায় কয়লার স্তুপ অপসারণ দাবি

ইউনিয়ন মুড়াপাড়া শীর্ষ সংবাদ

নিউজ রূপগঞ্জ ডটকম:

রূপগঞ্জ উপজেলার মুড়াপাড়া ইউনিয়নের দড়িকান্দি এলাকার বীরপ্রতীক গাজী সেতুর পাদদেশের পরিবেশ দূষণকারী কয়লার স্তুপ অপসারণের দাবিতে মানববন্ধন করেছে এলাকাবাসী। ৪ ডিসেম্বর শুক্রবার জুম্মা নামাযের পর বিভিন্ন মসজিদের মুসল্লিসহ এলাকার সর্বস্তরের মানুষজন মানববন্ধনে অংশ নেয়। এই কয়লার স্তুপকে কেন্দ্র করে বিক্ষুদ্ধ হয়ে ওঠছে এলাকাবাসী।
মানববন্ধন পুর্বক সভায় সভাপতিত্ব করেন মুড়াপাড়া ইউনিয়নের ৮নং ওয়ার্ড আওয়ামীলীগের সভাপতি রেজাউল করিম হারেজ। সভায় বক্তব্য রাখেন মুড়াপাড়া ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান আলহাজ্ব বরকত উল্লাহ, উপজেলা যুবলীগের সদস্য ইমদাদুল হক পাভেল, যুবলীগ নেতা সোহেল মিয়া, ফারুক হোসেন, লিটন মিয়া, ইসমাইল মিয়া, কামাল হোসেন, ছাত্রলীগ নেতা রাকিব হোসেন প্রমুখ।
সভায় বক্তারা বলেন, দীর্ঘদিন ধরে সরকারের বিনা অনুমতিতে মেসার্স উত্তরা ট্রেডার্স জনবসতি এলাকায় পরিবেশ দূষণকারী কয়লার স্তুপ করে অবাধে ব্যবসা চালিয়ে আসছে। কয়লার স্তুপ থেকে পরিবেশ দুষণকারী ধূলিকণা আশপাশের মসজিদ-মাদ্রাসা, শিক্ষা প্রতিষ্ঠানসহ ঘর-বাড়িতে ছড়িয়ে পড়ছে। তাতে পরিবেশ নষ্ট হচ্ছে। নষ্ট হচ্ছে গাছের ফল এবং কৃষি জমির ফসলাদি। আর শ্বাসকষ্ট, কাশি ও হাপানিসহ বিভিন্ন জটিল রোগে আক্রান্ত হচ্ছে শিশু, কিশোর ও বৃদ্ধরা। অবৈধ ও পরিবেশ দুষণকারী এ কয়লার স্তুপ অপসারণের আন্দোলন করতে গিয়ে অনেকেই মিথ্যা মামলার আসামি হয়েছেন। সেই সকল মিথ্যা মামলা প্রত্যাহার করতে হবে। অন্যথায় ঢাকা-সিলেট মহাসড়কের রূপসী এলাকায় অবরোধসহ বৃহত্তর আন্দোলন গড়ে তোলা হবে বলেও জানান বক্তারা।
এ ব্যাপারে মুড়াপাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব তোফায়েল আহমেদ আলমাছ বলেন, জনবসতি দড়িকান্দি এলাকায় স্থাপিত কয়লার স্তুপ থেকে ধূলিকণা ছড়িয়ে পড়ে পরিবেশ দুষণ করায় উত্তরা ট্রেডার্সকে মুড়াপাড়া ইউনিয়ন পরিষদ থেকে ট্রেডলাইসেন্স দেওয়া হয়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *